প্রশ্ন: ৪২৯ : পানির পাত্রে হাত ডুবিয়ে অজু করা ।




 প্রশ্ন : আমাদের বাড়িতে বালতিতে পানি রাখা থাকে। সাধারণত আমি বালতি থেকে বদনা বা মগ দিয়ে পানি নিয়ে অযু করি। মাঝেমধ্যে তাড়াহুড়ার কারণে বা পাত্র না পাওয়ার কারণে বালতিতে ডান হাত (কব্জি পর্যন্ত) ডুবিয়ে পানি নিয়ে অযুর জন্য হাত ধুই। একদিন আমাকে এভাবে অযু করতে দেখে আমার এক আত্মীয় বললেন, পানিতে হাত ডুবানোর কারণে তো পানি মুস্তামাল ও ব্যবহৃত হয়ে গেল। সুতরাং সেই পানি দ্বারা তো আর অযু হবে না। প্রশ্ন হল, আমি এভাবে অযু করে যে নামাযগুলো আদায় করেছি সেগুলো দোহরাতে হবে কিনা। জানিয়ে বাধিত করবেন। উত্তর : পানি নেওয়ার জন্য কোনো পাত্রে হাত ঢুকালেই তা ব্যবহৃত হয়ে যায় না। তাই এক্ষেত্রে আপনার ঐ সকল অযু ও নামায সহীহ হয়েছে। অবশ্য এক্ষেত্রে প্রথমে ছোট কোনো পাত্র দিয়ে পানি নিয়ে উভয় হাত কব্জি পর্যন্ত ধুয়ে নেওয়া ভালো। [আলমুহীতুল বুরহানী ১/২৮০; খুলাসাতুল ফাতাওয়া ১/৬; ফাতাওয়া খানিয়া ১/১৫; রদ্দুল মুহতার ১/১১২] গ্রন্থনা ও সম্পদানা : মাওলানা মিরাজ রহমান সৌজন্যে : মাসিক আল কাউসার


মগে হাত দিয়ে অজু করার হুকুম কি?

প্রশ্ন:

 From: Shamim Ahmed
Subject: Ozu
Country : Bangladesh
Mobile :
Message Body:

‎ওযু করার সময় এক মগ পানি নিয়ে মগের ভিতর হাত দিয়ে সেই পানি দিয়ে ওযু (হাত ধোয়া, কুলি করা, নাকে পানি দেয়া——) করা যাবে কিনা?‎

জবাব:

بسم الله الرحمن الرحيم

হাতের মাঝে স্পষ্ট নাপাক না থাকলে হাত দিয়ে অযু করলে পানি নাপাক হবেনা। সুতরাং তা দিয়ে অযু গোসল করা সহীহ হবে।  তবে এরকম না করা উচিত।

আর যদি হাতে স্পষ্ট নাপাকি থাকে, তাহলে তা ঢুকিয়ে দিলে পাত্র নাপাক হয়ে যাবে।

فى بدائع الصنائع-ولو أدخل جنب أو حائض أو محدث يده في الإناء قبل أن يغسلها وليس عليها قذر أو شرب الماء منه فقياس أصل أبي حنيفة وأبي يوسف أن يفسد وفي الاستحسان لا يفسد

 وجه القياس أن الحدث زال عن يده بإدخالها في الماء وكذا عن شفته فصار مستعملا

 وجه الاستحسان ما روي عن عائشة رضي الله عنها أنها قالت كنت أنا ورسول الله نغتسل من إناء واحد وربما كانت تتنازع فيه الأيدي

 وروينا أيضا عن عائشة رضي الله عنها أنها كانت تشرب من إناء وهي حائض وكان رسول الله يشرب من ذلك الإناء وكان يتتبع مواضع فمها حبا لها ولأن التحرز عن إصابة الحدث والجنابة والحيض غير ممكن وبالناس حاجة إلى الوضوء والاغتسال والشرب وكل واحد لا يملك الإناء ليغترف الماء من الإناء العظيم ولا كل أحد يملك أن يتخذ آنية على حدة للشرب فيحتاج إلى الاغتراف باليد والشرب من كل آنية فلو لم يسقط اعتبار نجاسة اليد والشفة لوقع الناس في الحرج حتى لو أدخل رجله فيه يفسد الماء لانعدام الحاجة إليه في الإناء ولو أدخلها في البئر لم يفسده كذا ذكر أبو يوسف في الأمالي لأنه يحتاج إلى ذلك في البئر لطلب الدلو فجعل عفوا ولو أدخل في الإناء أو البئر بعض جسده سوى اليد والرجل أفسده لأنه لا حاجة إليه (بدائع الصنائع-كتاب الطهارة، فصل وأما الطهارة الحقيقية-1/213-214)

وفى مسند الطيالسى-حدثنا أبو داود قال حدثنا شعبة عن عاصم الأحول عن معاذ عن عائشة قالت : كنت انا ورسول الله صلى الله عليه و سلم نغتسل من اناء واحد حتى يقول ابقى لي ابقى لي (مسند الطيالسى، معاذة العدوية عن عائشة رضي الله عنها-رقم الحديث-1573،1/220)

প্রামান্য গ্রন্থাবলী:

১. বাদায়েউস সানায়ে’-১/২১৩-২১৪

২. ফাতওয়ায়ে তাতারখানিয়া-১/৩৩১

৩. মুসনাদে তায়ালিসী-হাদিস নং-১৫৭৩

৪. তাহতাবী আলা মারাকিল ফালাহ-৫১

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

No comments:

Post a Comment

Featured Post

প্রশ্নোত্তর পর্বসমূহ

আস সালামু আলাইকুম । আপনারা তাফহীমুল কুরআন এ্যাপের মাধ্যমে যে প্রশ্নগুলো করেছেন এখানে সেগুলোর উত্তর তালিকা আকারে দেওয়া হয়েছে।  বিগত দিনের ...