জুম‘আর নামাজ সহিহ ও সঠিক হওয়ার জন্য হাদীস ও ফিকাহর কিতাবে ৭টি শর্ত আরোপ করা হয়েছে, যার পূর্ণ বিবরণ নিন্মে দেওয়া হল।
প্রথম শর্তঃ মুসল্লি পুরুষ হতে হবে, মহিলাদের উপর জুম‘আ ওয়াজিব না। এ ব্যাপারে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর ইরশাদ দেখুন সুনানে আবূ দাউদ, প্রথম খন্ড, পৃষ্ঠা নং-৩৪৭ (আল-মাকতাবাতুস শামেলা)।
দ্বিতীয় শর্তঃ মুসল্লি স্থায়ী বাসিন্দা হতে হবে মুসাফিরের উপর জুম‘আ ওয়াজিব না। এই ব্যাপারে হাদীস ও ফিকাহর কিতাবের উদ্বৃতি দেওয়া হলঃ দেখুন আল-মু‘জিমুল কাবির লি তিবরানী, পৃষ্ঠা নং-৫১, হাদীস নং-১২৫৭, (আল-মাকতাবাতুস শামিলা)।
তৃতীয় শর্তঃ মুসল্লি স্বাধিন হতে হবে, বান্দি বা কৃতদাসদের উপর জুম‘আ ওয়াজিব না। দেখুন, আল-মু‘জিমুল কাবির লি তিবরানী, ২য় খন্ড, পৃষ্ঠা নং-৫১, হাদীস নং-১২৫৭, (আল-মাকতাবাতুস শামিলা)।
চতুর্থ শর্তঃ মুসল্লি সুস্থ সামর্থ্যবান হতে হবে, যে রোগী অসুস্থতার করণে মসজিদে আসতে পারেনা তার উপর জুম‘আ ওয়াজিব না। দেখুন সুনানে দারামী, ২য় খণ্ড, পৃষ্ঠা নং-৩, হাদীস নং-২ (আল-মাকতাবাতুস শামিলা)।
পঞ্চম শর্তঃ মুসল্লির দৃষ্টি শক্তি থাকতে হবে, কারণ অন্ধের উপর জুম‘আ ওয়াজিব না। দেখুন, আল-মুজিমুল কাবির লি তিবরানী, ২য় খন্ড, পৃস্ঠা নং-৫১ হাদীস নং-১২৫৭ (আল-মাকতাবাতুস শামিলা)।
ষষ্ঠ শর্তঃ মুসল্লির পা দুটি সুস্থ ও সুঠিক হাতে হবে, যার পা সুস্থ ও সঠিক নাই, এমন লোকের উপর জুম‘আ ওয়াজিব না্ দেখুন দারুল কুতনী, ২য় খন্ড, পৃষ্ঠা নং-৩ হাদীস নং-২ (আল মাকতাবাতুস শামীলা)।
হানাফী মাজহাবের প্রসিদ্ধ ফিকাহ বিশারদ আল্লামা সানাউল্লাহ পানিপতি (রহঃ) তাঁর কিতাব মালাবুদ্দা মিনহু নামক কিতাবে জুম‘আ সহিহ হওয়ার আর একটি শর্ত আরোপ করেছেন তা হলঃ
৭নং শর্তঃ জুম‘আর মসজিদটি সর্ব সাধারণের জন্য উন্মুক্ত রাখতে হবে, ব্যক্তিগত বা জাতিগত দন্ধের কারণে কাহারো জন্য নিষেদ্ধাজ্ঞা আরোপ থাকিতে পারিবে না।
উপরে বর্ত হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিস ও ফিকাহর কিতাব সমূহে জুম‘আর নামাজ সহিহ ও সঠিক হওয়ার জন্য যে সাতটি শর্ত আরোপ করা হয়েছে। এই সাতটি শর্র মধ্যে ওয়াকফের কোন উল্লেখ নাই, যারা ওয়াকফকে জুমার নামাজ সহিহ ও সঠিক হওয়ার জন্য শর্ত আরোপ করে তারা শরিয়তে মুহাম্মদির মধ্যে অতিরঞ্জিতকারীহিসাবে গণ্য হবে, আর যে ব্যক্তি শরীয়তের মধ্যে অতিরঞ্জিতি করবে সে কখনো আল্লাহর নৈকট্য লাভ করতে পারবে না।
দ্বিতীয় শর্তঃ মুসল্লি স্থায়ী বাসিন্দা হতে হবে মুসাফিরের উপর জুম‘আ ওয়াজিব না। এই ব্যাপারে হাদীস ও ফিকাহর কিতাবের উদ্বৃতি দেওয়া হলঃ দেখুন আল-মু‘জিমুল কাবির লি তিবরানী, পৃষ্ঠা নং-৫১, হাদীস নং-১২৫৭, (আল-মাকতাবাতুস শামিলা)।
তৃতীয় শর্তঃ মুসল্লি স্বাধিন হতে হবে, বান্দি বা কৃতদাসদের উপর জুম‘আ ওয়াজিব না। দেখুন, আল-মু‘জিমুল কাবির লি তিবরানী, ২য় খন্ড, পৃষ্ঠা নং-৫১, হাদীস নং-১২৫৭, (আল-মাকতাবাতুস শামিলা)।
চতুর্থ শর্তঃ মুসল্লি সুস্থ সামর্থ্যবান হতে হবে, যে রোগী অসুস্থতার করণে মসজিদে আসতে পারেনা তার উপর জুম‘আ ওয়াজিব না। দেখুন সুনানে দারামী, ২য় খণ্ড, পৃষ্ঠা নং-৩, হাদীস নং-২ (আল-মাকতাবাতুস শামিলা)।
পঞ্চম শর্তঃ মুসল্লির দৃষ্টি শক্তি থাকতে হবে, কারণ অন্ধের উপর জুম‘আ ওয়াজিব না। দেখুন, আল-মুজিমুল কাবির লি তিবরানী, ২য় খন্ড, পৃস্ঠা নং-৫১ হাদীস নং-১২৫৭ (আল-মাকতাবাতুস শামিলা)।
ষষ্ঠ শর্তঃ মুসল্লির পা দুটি সুস্থ ও সুঠিক হাতে হবে, যার পা সুস্থ ও সঠিক নাই, এমন লোকের উপর জুম‘আ ওয়াজিব না্ দেখুন দারুল কুতনী, ২য় খন্ড, পৃষ্ঠা নং-৩ হাদীস নং-২ (আল মাকতাবাতুস শামীলা)।
হানাফী মাজহাবের প্রসিদ্ধ ফিকাহ বিশারদ আল্লামা সানাউল্লাহ পানিপতি (রহঃ) তাঁর কিতাব মালাবুদ্দা মিনহু নামক কিতাবে জুম‘আ সহিহ হওয়ার আর একটি শর্ত আরোপ করেছেন তা হলঃ
৭নং শর্তঃ জুম‘আর মসজিদটি সর্ব সাধারণের জন্য উন্মুক্ত রাখতে হবে, ব্যক্তিগত বা জাতিগত দন্ধের কারণে কাহারো জন্য নিষেদ্ধাজ্ঞা আরোপ থাকিতে পারিবে না।
উপরে বর্ত হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিস ও ফিকাহর কিতাব সমূহে জুম‘আর নামাজ সহিহ ও সঠিক হওয়ার জন্য যে সাতটি শর্ত আরোপ করা হয়েছে। এই সাতটি শর্র মধ্যে ওয়াকফের কোন উল্লেখ নাই, যারা ওয়াকফকে জুমার নামাজ সহিহ ও সঠিক হওয়ার জন্য শর্ত আরোপ করে তারা শরিয়তে মুহাম্মদির মধ্যে অতিরঞ্জিতকারীহিসাবে গণ্য হবে, আর যে ব্যক্তি শরীয়তের মধ্যে অতিরঞ্জিতি করবে সে কখনো আল্লাহর নৈকট্য লাভ করতে পারবে না।
No comments:
Post a Comment