ইমাম মুসল্লি থেকে উঁচু স্থানে দাঁড়ালে নামায হবে কি?

 


প্রশ্ন

মুফতী সাহেরেব কাছে আমার জানার বিষয় হল, যদি ইমাম যেখানে দাঁড়িয়েছে সেটি মুক্তাদীদের কাতার থেকে দুই হাত উঁচু হয়, তাহলে এভাবে জামাত করে নামায পড়া যাবে কি?

আমাদের এলাকায় মাহফিলের সময় এমনটি করা হয়ে থাকে। ইমাম সাহেব স্টেজের উপর দাঁড়ান, আর মুক্তাদীগণ নিচে দাঁড়ায়। স্টেজ কয়েক হাত উঁচু হয়ে থাকে।

এভাবে নামায আদায় করা কতটুকু সহীহ?

উত্তর

بسم الله الرحمن الرحيم

মুক্তাদী থেকে এক হাত উঁচুতে দাড়াতে পারে। এর চেয়ে বেশি উঁচুতে দাঁড়ালে উক্ত নামায মাকরূহে তাহরীমী হবে।

সুতরাং এক হাতের চেয়ে উঁচু স্টেজে ইমাম আর মুক্তাদী সব নিচে দাড়িয়ে নামায পড়লে তা মাকরূহ হবে।

তবে এক্ষেত্রে যদি উপরে ইমামের সাথে কিছু মুসল্লি থাকে, তাহলে নামায মাকরূহ ছাড়াই শুদ্ধ হবে।

عَنْ عَدِيِّ بْنِ ثَابِتٍ الْأَنْصَارِيِّ، حَدَّثَنِي رَجُلٌ، أَنَّهُ كَانَ مَعَ عَمَّارِ بْنِ يَاسِرٍ بِالْمَدَائِنِ فَأُقِيمَتِ الصَّلَاةُ فَتَقَدَّمَ عَمَّارٌ وَقَامَ عَلَى دُكَّانٍ يُصَلِّي وَالنَّاسُ أَسْفَلَ مِنْهُ، فَتَقَدَّمَ حُذَيْفَةُ فَأَخَذَ عَلَى يَدَيْهِ فَاتَّبَعَهُ عَمَّارٌ، حَتَّى أَنْزَلَهُ حُذَيْفَةُ فَلَمَّا فَرَغَ عَمَّارٌ مِنْ صَلَاتِهِ قَالَ لَهُ حُذَيْفَةُ: أَلَمْ تَسْمَعْ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «إِذَا أَمَّ الرَّجُلُ الْقَوْمَ فَلَا يَقُمْ فِي مَكَانٍ أَرْفَعَ مِنْ مَقَامِهِمْ» أَوْ نَحْوَ ذَلِكَ؟، قَالَ عَمَّارٌ: «لِذَلِكَ اتَّبَعْتُكَ حِينَ أَخَذْتَ عَلَى يَدَيَّ

আদী ইবনু ছাবেত (রাঃ) জনৈক ব্যক্তির সূত্রে বর্ণনা করেছেন যে, একদা আম্মার ইবনু ইয়াসির (রাঃ) -র সাথে মাদায়েনে ছিলেন। নামাযের জন্য ইকামত দেয়া হলে আম্মার (রাঃ) একটি দোকানের উপর (উঁচু স্থানে) দাঁড়িয়ে নামাযে ইমামতি করতে যান, মুকতাদীরা নিচু স্থানে দন্ডায়মান ছিলেন।  হুযায়ফা (রাঃ) অগ্রসর হয়ে আম্মার (রাঃ)-র হাত ধরে তাকে নীচে নামিয়ে আনেন। আম্মার (রাঃ) নামায শেষ করলে হুযায়ফা (রাঃ) তাকে বলেন, আপনি কি রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেননিঃ যখন কোন ব্যক্তি কোন সম্প্রদায়ের ইমামতি করবে, সে যেন সমাগত মুসল্লী হতে কোন উঁচু স্থানে দন্ডায়মান না হয়? তখন আম্মার (রাঃ) বলেন, ঐ সময় হাদীছটি আমার স্মরণে আসায় আমি আপনার হস্ত ধারণের অনুসরণ করে নীচে নেমে আসি। [সুনানে আবু দাউদ, হাদীস নং-৫৯৮]

وقدر الارتفاع بذراع ولابأس بما دونه، وقيل ما يقع به الإمتياز وهو الأوجه (الدر المختار مع رد المحتار-2/415)

وقيل بمقدار الذراع اعتبارا بالسترة وعليه الاعتماد، كذا فى التبيين وفى غاية البيان هو الصحيح كذا فى البحر الرائق (الفتاوى الهندية-1/108، جديد-1/168)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

No comments:

Post a Comment

Featured Post

প্রশ্নোত্তর পর্বসমূহ

আস সালামু আলাইকুম । আপনারা তাফহীমুল কুরআন এ্যাপের মাধ্যমে যে প্রশ্নগুলো করেছেন এখানে সেগুলোর উত্তর তালিকা আকারে দেওয়া হয়েছে।  বিগত দিনের ...