কোন অবস্থায় মাযহাব বর্জনীয় ? মাযহাব মানা কতটুকু জরুরী ?

 প্রশ্ন-বিস্তারিত: মাজহাব’ কি সর্ব অবস্থায় গ্রহণীয়? যদি গ্রহণীয় না হয়, তাহলে ঠিক কোন কোন অবস্থায় কেন মাজহাব বর্জন গ্রহণীয়?


উত্তর : মাজহাব গ্রহণীয় না বর্জনীয়, এটা সংশ্লিষ্ট ব্যাক্তির উপর নির্ভর করে। যে ব্যাক্তি নিজেই কুরআন হাদীস থেকে বিধি বিধান চয়ন করতে পারে তার জন্য মাজহাব মানা জরুরী নয়, তাই বলে তার বর্জন করাও জরুরী নয়। সে যদি দেখে একটি বিষয়ে সে যে বিষয়টা বুঝতে পেরেছে, বা যে বিধান পাচ্ছে, অথচ, কোনো একটি মাযহাবে ঐ বিষয়ে যা বলা হয়েছে, তা অধিক যুক্তিযুক্ত, বিবেক সম্মত এবং কুরআন হাদীসের মূল নীতির অধিক নিকটবর্তী, অথবা তার চয়ন করা বিধান এর মান ও মাযহাবে বলা বিধানের মান - সমান সমান, এ ক্ষেত্রে সে তার নিজের গবেষণার উপরে মাযহাবে বলা ঐ বিধানের উপর বেশী গুরুত্ব দিতে পারে এবং মেনেও চলতে পারে, কোনো অসুবিধা নাই। বহু স্কলার এর দ্বারাই এর প্রমাণ রয়েছে। কিন্তু, সে যদি দেখতে পায় সে নিজে কুরআন হাদীসের মূলনীতি অনুযায়ী কুরআন হাদীস থেকে যে বিধানটি চয়ন করেছে, ঐ একই বিষয়ে কোনো মাযহাবে যা বলা আছে, তা আসলে দুর্বল, অথবা, বিবেকসম্মত নয়, তাহলে তাকে তা বর্জন করতে হবে। এমনকি এমতাবস্থায় যদি, নফসের খাহেশাতের অনুসরণে সে ঐ মাযহাবের বিধানই মেনে চলে, এক্ষেত্রে তো সে ঐ মাযহাবের অনুসরণ করলো না। সে তো আসলে নিজের নফসের খাহেশাতের অনুসরণ করলো। অথচ, ঐ একই বিধান একজন নিরক্ষর লোক, অথবা একজন লোক যে সরাসরি কুরআন হাদীস থেকে বিধান চয়ন করতে পারেনা, তার জন্য অনুসরণ করা সম্পূর্ণ বৈধ। এখানে মূল বিষয়টা হচ্ছে, আপনি আসল সত্যের অনুসরণ করবেন, এইটাই চূড়ান্ত। এখন আপনি নিজে যদি না জানেন তবে, কোনো জাননে ওয়ালাকে জিজ্ঞেস করবেন। এবং ঐ জাননে ওয়ালা নির্ভরযোগ্য কিনা, আপনার উপর দায়িত্ব শুধু ঐটুকু যাচাই করা, ব্যস। মাযহাব এই জন্য জরুরী যে, সবার পক্ষে কুরআন হাদীস রাসুল সা: এর জীবনী ঘেটে বিধিবিধান চয়ন করা সম্ভব নয়, এ জন্য মাযহাব রচয়িতা গণ এক বিরাট দায়িত্ব আঞ্জাম দিয়ে গেছেন, তাদের জন্য দোয়া করা উচিত, আরেকটা কারণ হচ্ছে, একটি সমাজে ইবাদত হুকুম আহকাম পালনের ক্ষেত্রে কিছুটা সামঞ্জস্য থাকা উচিত।


হযরত হারুন আ: মূসা আ: এর অনুপস্থিতিতে বিশৃংখলা সৃষ্টির ভয়ে বাছুর পূজকদেরকেও কিছু বলেননি। তাই মাযহাবের শাখা প্রশাখাগত ছোটখাটো বিষয়ে বিশৃংখলা বা বিতর্ক সৃষ্টি করা মারাত্মক অপরাধ । এই দায়িত্ব শুধুমাত্র বিদগ্ধ যোগ্যতাসম্পন্ন ও দৃরদৃষ্টি সম্পন্ন আলেমদের, যারা পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত দেবার ক্ষমতা রাখেন।

No comments:

Post a Comment

Featured Post

প্রশ্নোত্তর পর্বসমূহ

আস সালামু আলাইকুম । আপনারা তাফহীমুল কুরআন এ্যাপের মাধ্যমে যে প্রশ্নগুলো করেছেন এখানে সেগুলোর উত্তর তালিকা আকারে দেওয়া হয়েছে।  বিগত দিনের ...