প্রশ্ন: ২১১: নামাজে সতর কতটুকু ঢাকতে হবে?হাতের কুনুই খোলা রাখলে কি নামাজ হবে?আমি টিসার্ট পরে নামাজ পড়ি এতে হাতের কুনুই খোলা থাকে, এতে কি নামাজ যথাযথ হবে?

নামাজে সতর ঢাকা প্রসঙ্গে:
মুফতি মাহমুদ হাসান
==================

নামাজ বিশুদ্ধ হওয়ার অন্যতম একটি শর্ত হলো সতর ঢেকে রাখা। নামাজে পুরুষের নাভির নিচ থেকে হাঁটুর নিচ পর্যন্ত ঢেকে রাখা ফরজ। মহিলাদের মুখমণ্ডল, দুই হাত কবজি পর্যন্ত ও টাখনুর নিচে পায়ের পাতা ছাড়া সব অঙ্গ ঢেকে রাখা ফরজ। তবে বিনা ওজরে পুরুষের মাথা, পেট-পিঠ, হাতের কনুই খোলা রেখে নামাজ পড়লে তা আদায় হয়ে গেলেও মাকরূহ হবে-
(ফতোয়ায়ে হিন্দিয়া ১/১০৬)। ঢেকে রাখা অঙ্গগুলোর কোনো একটির এক-চতুর্থাংশ বা এর অধিক ইচ্ছাকৃত এক মুহূর্তের জন্য খুললেও নামাজ নষ্ট হয়ে যাবে। আর যদি অনিচ্ছাকৃত এক-চতুর্থাংশ বা ততোধিক খুলে যায়, তাহলে তিন তাসবিহ পরিমাণ সময় খোলা থাকলে নামাজ নষ্ট হয়ে যাবে। এক-চতুর্থাংশের কম হলে চাই ইচ্ছায় হোক বা অনিচ্ছায় নামাজ নষ্ট হবে না।
যদি একাধিক জায়গায় সামান্য করে খোলা থাকে, তাহলে এর সমষ্টি ছোট একটি অঙ্গের এক-চতুর্থাংশ পরিমাণ হলেও নামাজ হবে না- (রদ্দুল মুহতার ১/৩৭৯, তাবয়ীনুল হাক্বায়েক্ব ১/৯৭)।
মহিলাদের চুলও সতরের অন্তর্ভুক্ত, একটি চুলের এক-চতুর্থাংশ বা ততোধিক খুলে গেলেও নামাজ নষ্ট হয়ে যাবে- (তাবয়ীনুল হাক্বায়েক্ব ১/৯৭)।
অনুরূপ এত পাতলা পোশাক, যাতে বাইরে থেকে ভেতরের অঙ্গগুলোর রং দেখা যায় তা দিয়েও নামাজ শুদ্ধ হবে না- (রদ্দুল মুহতার ১/৩৮১)।
জীবজন্তুর স্পষ্ট ছবিবিশিষ্ট কাপড়ে নামাজ পড়া মাকরূহ। (হেদায়া ১/১২২)
অনেক পুরুষ নামাজের আগের তাঁদের টাখনুর কাপড় ওপরে উঠিয়ে নেন, এটি অত্যন্ত জরুরি বিষয়। একটি হাদিসে এসেছে, 'টাখনুর নিচের কাপড় পরিধানকারীর নামাজ কবুল হয় না।' তবে তা শুধু নামাজের সময়ের আমল নয়, যদিও নামাজের সময় এর গুরুত্ব আরো বেড়ে যায়।
বরং পুরুষের লুঙ্গি-পায়জামা ইত্যাদি নামাজের ভেতরে-বাইরে সর্বদা টাখনুর উপর কাপড় পরিধান অপরিহার্য। হাদিস শরিফে এর প্রতি ভীষণ ভীতি প্রদর্শন করা হয়েছে- (সুনানে আবী দাউদ হাঃ ৬৩৮, বোখারি হাঃ ৫৭৮৭)। কেউ কেউ প্যান্ট এত নিচে পরিধান করেন যে সতরের অংশবিশেষ খুলে যায়, তাতে নিজের নামাজের তো ক্ষতি হচ্ছেই, অন্যদেরও অসুবিধা হয়।
লেখক : ফতোয়া সংকলন প্রকল্পের গবেষক
============================

প্রশ্ন : নামাজের সময় মেয়েদের সতর কী হবে?

উত্তর : মেয়েরা টাখনুর নিচ পর্যন্ত কাপড় পরবেন। কিন্তু পায়ের পাতা ঢাকতে হবে, বিষয়টি এমন নয়। পায়ের পাতা ঢাকতে হলে তো মোজা পরতে হবে, আর মোজা পরে নামাজ পড়তে হবে, এ ধরনের কোনো সহিহ বর্ণনা রাসুল (সা.) দেননি।

তবে কেউ চাইলে মোজা পরতে পারেন। এককথায়, শাড়ি হোক বা কামিজ, মেয়েরা টাখনুর নিচ পর্যন্ত ঢাকবেন; কিন্তু পায়ের পাতা ঢাকার আবশ্যক নেই।

- ড. মুহাম্মদ মতিউল ইসলাম।


No comments:

Post a Comment

Featured Post

প্রশ্নোত্তর পর্বসমূহ

আস সালামু আলাইকুম । আপনারা তাফহীমুল কুরআন এ্যাপের মাধ্যমে যে প্রশ্নগুলো করেছেন এখানে সেগুলোর উত্তর তালিকা আকারে দেওয়া হয়েছে।  বিগত দিনের ...