হাদীয়া দেওয়া নেওয়ার বিধান

 

হাদিয়া নেয়া কি নাজায়েজ?

প্রশ্ন

নাজমুন নুর
মানিকগঞ্জ থেকে।

السلام عليكم ورحمة الله

সম্মানিত মুফতি সাহেব দাঃ বাঃ আপনার সমীপে আমরা জানতে চাই-
প্রশ্নঃ হাদিয়া গ্রহণের শারয়ী বিধান কি? আমাদের এখানে কিছু লোক এমন আছে যারা এই শ্রোগান দেয় যে, ‘বিনা পয়সায় দ্বীন-দুনিয়ায় শান্তি- এইহিসেবে তারা বলে- ইসলামী শারীয়াতে যে কোন ধরনের হাদিয়া দেয়া-নেয়া নাজায়েয। এমন কি একথাও বলে যে, ইমামতি করে, ওয়াজ করে হাদিয়া নেয়া জায়েয নাই।
অতএব অনুগ্রহকরে বিস্তারিতভাবে দালীলভিত্তিক ফাতওয়া প্রদানে আমাদের বাধিত করবেন।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

বিনা পয়সায় দ্বীন দুনিয়ায় শান্তি হলে উক্ত ব্যক্তিকে বলুন টাকা পয়সা কামাই রুজি না করে ঘরে বসে থাকতে। দেখুক তার কী হালাত হয়। কতটা শান্তিতে থাকে।

আপনি এখানে সম্ভবত দু’টি বিষয়কে গুলিয়ে ফেলছেন। তা হল, এক হল হাদিয়া। আরেক হল পারিশ্রমিক।

হাদিয়া দেয়া ও নেয়া সুন্নত। আর পারিশ্রমিক নেয়া শ্রমিকের অধিকার।

এখন যারা ইমামতী, ওয়াজ ইত্যাদি করে স্বীয় সময়কে ব্যয় করেন। তাদের এ সময় ব্যয়ের পারিশ্রমিক নেয়া বৈধ কি না? এ নিয়ে মতভেদ আছে। তবে ফুক্বাহাদের মত হল, ইমামতী, মুয়াজ্জিনী, দ্বীনী শিক্ষকতা ও ওয়াজ করে পারিশ্রমিক নেয়া জায়েজ আছে।

عَنْ عَائِشَةَ ـ رضى الله عنها ـ أَنَّ النَّاسَ، كَانُوا يَتَحَرَّوْنَ بِهَدَايَاهُمْ يَوْمَ عَائِشَةَ، يَبْتَغُونَ بِهَا ـ أَوْ يَبْتَغُونَ بِذَلِكَ ـ مَرْضَاةَ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم‏.‏

২৪০৪। ইবরাহীম ইবনু মূসা (রহঃ) … ‘আয়িশা (রাঃ) থেকে বর্ণিত, লোকেরা তাদের হাদিয়া পাঠাবার জন্য ‘আয়িশা (রাঃ) এর নির্ধারিত দিনের অপেক্ষা করত। এতে তারা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সন্তুষ্টি অর্জনের চেষ্টা করত। [বুখারী, হাদীস নং-২৪০৪]

عَنْ أَبِي هُرَيْرَةَ ـ رضى الله عنه ـ قَالَ كَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏ “‏إِذَا أُتِيَ بِطَعَامٍ سَأَلَ عَنْهُ أَهَدِيَّةٌ أَمْ صَدَقَةٌ فَإِنْ قِيلَ صَدَقَةٌ‏.‏ قَالَ لأَصْحَابِهِ كُلُوا‏.‏ وَلَمْ يَأْكُلْ، وَإِنْ قِيلَ هَدِيَّةٌ‏.‏ ضَرَبَ بِيَدِهِ صلى الله عليه وسلم فَأَكَلَ مَعَهُمْ ‏”

২৪০৬। ইবরাহীম ইবনু মুনযির (রহঃ) … আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর খিদমতে কোন খাবার আনা হলে তিনি জানতে চাইতেন, এটা হাদিয়া, না সাদকা? যদি বলা হতো, সাদকা তা হলে সাহাবীদের তিনি বলতেন, তোমরা খাও। কিন্তু তিনি খেতেন না। আর যদি বলা হল হাদিয়া। তাহলে তিনিও হাত বাড়াতেন এবং তাদের সাথে খাওয়ায় শরীক হতেন। [বুখারী, হাদীস নং-২৪০৬]

قال فى الدر: ( و ) لا لأجل الطاعات مثل ( الأذان والحج والإمامة وتعليم القرآن والفقه ) ويفتى اليوم بصحتها لتعليم القرآن والفقه والإمامة والأذان

و قال ابن عابدين : ( قوله ويفتى اليوم بصحتها لتعليم القرآن إلخ ) قال في الهداية : وبعض مشايخنا – رحمهم الله تعالى – استحسنوا الاستئجار على تعليم القرآن اليوم لظهور التواني في الأمور الدينية ، ففي الامتناع تضييع حفظ القرآن وعليه الفتوى ا هـ ، وقد اقتصر على استثناء تعليم القرآن أيضا في متن الكنز ومتن مواهب الرحمن وكثير من الكتب ، وزاد في مختصر الوقاية ومتن الإصلاح تعليم الفقه ، وزاد في متن المجمع الإمامة ، ومثله في متن الملتقى ودرر البحار .

وزاد بعضهم الأذان والإقامة والوعظ ، وذكر المصنف معظمها ، ولكن الذي في أكثر الكتب الاقتصار على ما في الهداية ، فهذا مجموع ما أفتى به المتأخرون من مشايخنا وهم البلخيون على خلاف في بعضه مخالفين ما ذهب إليه الإمام وصاحباه ، وقد اتفقت كلمتهم جميعا في الشروح والفتاوى على التعليل بالضرورة وهي خشية ضياع القرآن كما في الهداية ، (الدر المختار مع رد المحتار : 9/76 كتاب الاجارة)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী


====================================


হারাম টাকায় হাদিয়া গ্রহণ করার হুকুম কী?

প্রশ্ন

From: সা’দ
বিষয়ঃ হাদিয়া নেওয়া সম্পর্কে ।

প্রশ্নঃ
হারাম টাকায় কেনা হাদিয়া নেওয়া জায়েজ কিনা? আর হালাল না হারাম টাকায় কেনা কিনা না জানলে কি করণীয়?

উত্তর

بسم الله الرحمن الرحيم

হারাম টাকার হাদিয়া গ্রহণ জায়েজ নেই।

সন্দেহ হলে তাহকীক করে নিবে। না জেনে গ্রহণ করলে পরে জানলে তা সওয়াবের নিয়ত ছাড়া দান করে দিবে। যদি জানা না যায়, তাহলে গ্রহণ করাতে কোন সমস্যা নেই।

فى الفتاوى الهندية– أهدى إلى رجل شيئا أو أضافه إن كان غالب ماله من الحلال فلا بأس إلا أن يعلم بأنه حرام ، فإن كان الغالب هو الحرام ينبغي أن لا يقبل الهدية ، ولا يأكل الطعام إلا أن يخبره بأنه حلال ورثته أو استقرضته من رجل ، كذا في الينابيع (الفتاوى الهندية، كتاب الكراهية، كتاب الكراهية-5/342، رد المحتار-6/247

فى معارف السنن- من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء (معارف السنن، كتاب الطهارة، باب ما جاء لا تقبل صلاة بغير طهور-1/34، الفتاوى الشامية، باب البيع الفاسد، مطلب فى من ورث مالا حراما-7/301، كتاب الحظر والإباحة، فصل فى البيع-9/554، بذل المجهود، كتاب الطهارة، باب فرض الوضوء- 1/37

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী


===================


মদ ও শুকরের গোশত বিক্রেতা বিধর্মীর কাছ থেকে টাকা হাদিয়া নেয়া যাবে কি?

প্রশ্ন

এক মদ ও শুকরের গোশত বিক্রিকারী কাফের যদি কোন মুসলমানকে টাকা হাদিয়া দেয়, বা সহযোগিতা হিসেবে টাকা পয়সা দান করে, তাহলে মুসলমানের জন্য উক্ত টাকা পয়সা নেয়া জায়েজ হবে?

দয়া করে উত্তর দিবেন।

উত্তর

بسم الله الرحمن الرحيم

মদ ও শুকরের পূয়সা বিধর্মীদের বিশ্বাস অনুপাতে জায়েজ।

এ কারণে অমুসলিম ব্যক্তি যদি মদ ও শুকরের টাকা মুসলমানদের হাদিয়া হিসেবে বা সহযোগিতা হিসেবে প্রদান করে, তাহলে উক্ত টাকা গ্রহণ করা মুসলমানের জন্য হালাল ও জায়েজ।

إن بلال قال: لعمر بن الخطاب إن عمالك ياخذون الخمر، والخنازير فى الخراج، فقال: لا تأخذوها منهم، ولكن ولوهم ببيعها وخذوا أنتم من الثمن، فهذا ع مر قد أجاز لأهل الذمة بيع الخنازير، والخمر، وأجاز للمسليمن اخذ أثمانها فى الجزية، والخراج وذلك بمحضر من الصحابة، ولم ينكر عليه منكر (إعلاء السنن، باب حرمة بيع الخمر، والميتة، والخمر، والخنزير، والأصنام، بيروت-14/134-135، كرتاشى-14/111، بدائع الصنائع-4/334)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী


======================


হিন্দুদের পূঁজায় চাঁদা দেয়ার হুকুম কী?

প্রশ্ন

মুফতী সাহেবের কাছে আমার প্রশ্ন হল, হিন্দুদের পূজা অনুষ্ঠানের জন্য মুসলমানের চাঁদা দেয়া জায়েজ হবে কি?

উত্তর

بسم الله الرحمن الرحيم

না। জায়েজ নেই। বরং এটি কুফরীর সমতূল্য।

وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢]

 সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।  [সূরা মায়েদা-২]

عن الإمام القرافى أنه أفتى بأنه لا يعاد ما انهدم من الكنائس، وأن من ساعد على ذلك، فهو راض بالكفر والرضا بالكفر كفر (رد المحتار-6\330)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

==================



No comments:

Post a Comment

Featured Post

প্রশ্নোত্তর পর্বসমূহ

আস সালামু আলাইকুম । আপনারা তাফহীমুল কুরআন এ্যাপের মাধ্যমে যে প্রশ্নগুলো করেছেন এখানে সেগুলোর উত্তর তালিকা আকারে দেওয়া হয়েছে।  বিগত দিনের ...